Top Ad unit 728 × 90

Breaking News

Technology

বল্ডউইন স্ট্রিট পৃথিবীর সবচেয়ে উচু রাস্তা

পৃথিবীর সবচেয়ে উচু রাস্তা দেখতে চান? তাহলে চলে যেতে পারেন নিউজিল্যান্ডের ডুনেডিনে। স্থানীয় অধিবাসীদের দাবি ডুনেডিনের বল্ডউইন স্ট্রিটই আবাসিক এলাকার মধ্যে অবস্থিত পৃথিবীর সবচেয়ে উচু রাস্তা। উল্টো দিক দিয়ে হিসাব করলে সবচেয়ে ঢালু রাস্তাও এটি।

মজার ব্যাপার হলো, রাস্তার দুই পাশে বাড়িঘরও বানিয়ে ফেলেছেন সেখানকার অধিবাসীরা। তবে সেখানে থাকার জন্য শুধু ইচ্ছা থাকলেই হবে না, চাই শক্তিশালী পদযুগলও। এত খাড়া পথ বেয়ে ওঠা তো চাট্টিখানি কথা নয়!

বল্ডউইন স্ট্রিটের ঢালটির দৈর্ঘ্য সব মিলিয়ে ৩৫০ মিটার। আর এই অল্প জায়গায়ই প্রায় ৭০ মিটার উঁচুতে উঠে গেছে রাস্তাটি। তাই স্বাভাবিকের তুলনায় বেশ অনেকটাই খাড়া। রাস্তাটি মাপজোক করলে দেখা যায়, এর ঢালের অনুপাত ১:২.৮৬ বা ১৯ ডিগ্রি। যার মানে দৈর্ঘ্যে প্রতি ২.৮৬ মিটারে রাস্তাটির উচ্চতা বৃদ্ধি পায় ১ মিটার। তবে এই অনুপাত যে সব জায়গায়ই সমান তা নয়। এর নিচের দিকটি তুলনামূলক কম ঢালু হলেও ওপরের অংশটি বেশি ঢালু।

রাস্তাটি বানানোর সময়ও কর্তৃপক্ষকে যথেষ্ট বেগ পেতে হয়েছে। এটি তৈরি করতে অন্য সব রাস্তার মতো পিচ ব্যবহার করা হয়নি। কারণ এটা এতটাই ঢালু যে গ্রীষ্মকালে পিচ গলে গড়িয়ে পড়তে পারে নিচে। পুরো ঢালটি বানাতে তাই ব্যবহার করা হয়েছে শক্ত কংক্রিট।

দেখে মনে হতে পারে, সবচেয়ে ঢালু বা খাড়া রাস্তার খেতাব পাওয়ার জন্যই এটি বানানো।কিন্তু বল্ডউইন স্ট্রিটটি আসলে নগর পরিকল্পনাকারীদের ভুল পরিকল্পনার ফল। লন্ডন থেকে আসা নির্মাণকর্মীদের কোনো ধারণাই ছিল না এই এলাকার ভূপ্রকৃতি সম্পর্কে। তাই বল্ডউইন স্ট্রিটসহ আরো কয়েকটি খাড়া রাস্তার সৃষ্টি সে শহরে। একসময় নগরবাসীরা রাস্তাগুলোকে অভিশাপ বলে মনে করলেও এখন এগুলো নিয়ে রীতিমতো গর্ব করে বেড়ায় তারা। 

আর প্রতি গ্রীষ্মেই বল্ডউইন স্ট্রিটকে ঘিরে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো রাস্তার নিচ থেকে ওপর পর্যন্ত দৌড় প্রতিযোগিতা। নিজের শক্তিসামর্থ্যের পরীক্ষা দিতে এই দৌড়ে অংশগ্রহণ করেন অনেকেই।
বল্ডউইন স্ট্রিট পৃথিবীর সবচেয়ে উচু রাস্তা Reviewed by Unknown on 01:28 Rating: 5

No comments:

All Rights Reserved by Ariful Islam © 2014 - 2015
Powered By Blogger, Designed by Sweetheme

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.