MS Word 2007 - এর ধারাবাহিক টিউটোরিয়াল ( পর্ব - ১ )
How To Run Ms-Word?
আমাদের সর্ব প্রথমে যা করতে হবে তা হচ্ছে, আমাদের পিসিতে প্রবেশ করে MS Word 2007 রান করতে হবে। আমি ধরে নিচ্ছি যারা এই টিউটোরিয়াল পড়ছেন তাদের সবারই MS Word 2007 ইন্সটল দেওা আছে। তাই রান করতে Start অর্থাট বামে একদম নিচে যে উইন্ডোজ বাটন দেখা যাচ্ছে সেটাতে ক্লিক করুন। এবার All Programs এ ক্লিক করুন। লিস্টে দেখতে পাবেন লেখা আছে Microsoft Office এবার এটাতে ক্লিক করুন আর সেখান থেকে MS Word 2007 এ ক্লিক করে run করুন।
শর্টকার্টঃ
· * Click On Start Menu
· * Click On All programs From Right Side
· * Click On Ms-Word
· * তাহলে এরকম একটি Screen দেখতে পাবেন।
How to Open Your Blank Document?
আমরা যেহেতু MS Word এ কাজ করব, সেহেতু প্রথমেই আমাদের সর্ব প্রথমেই একটি খালি ফাইল ওপেন করতে হবে। আর ফাইলটি ওপেন করতে হলে Office Button অর্থাৎ উপরে বাম দিকে একদম শেষ কর্ণারে যে বাটনটি আছে তাতে ক্লিক করতে হবে। তারপর New তে ক্লিক করতে হবে। New তে ক্লিক করার পর একটি ড্রপ বক্স ওপেন হবে (ছবিতে দেখুন )। প্রথমে Blank Documents এ ক্লিক করতে তারপর নিচে ডান দিকে Create লেখাতে ক্লিক করতে হবে। ব্যাস ওপেন হয়ে গেলো আমাদের নতুন প্রজেক্ট অর্থাৎ নতুন ফাইল।
শর্টকার্টঃ
· * Click On Office Button
· * Click On New
· * Then Select Blank Document [From New Massage Box]
· * Click On Create OR Ctrl + N [By Key] চাপলে নতুন একটি Document খুলবে |
How To Save Your Document/ File ?
ফাইলে কাজ করার পর সবচেয়ে বেশী যে বিষয়টি প্রয়োজন তা হচ্ছে ফাইল সেভ করা। কারণ ফাইলটি যদি সেভ করা না হয় তাহলে আপনার কাজটি হারিয়ে যাবে। ফাইল দুই ভাবে সেভ করা যায়। Save And Save As দুটি অপশন দ্বারাই ফাইল সেভ করা যায়। Office Button এ ক্লিক করলে এই দুটো অপশনই পাবেন। Save এ ক্লিক করলেই ফাইলটি সেভ হয়ে যাবে। কিন্তু একই ফাইল যদি ভিন্ন ভিন্ন নামে সেভ করতে চান তাহলে Save As দিয়ে ফাইল Save করতে হবে। কোন Document তৈরী করতে হলে প্রথমে Save As দ্বারা ফাইল Save করে নিতে হবে। এর পর টাইপ করার সাথে সাথে সেভ করলে লেখাগুলো ঐ ফাইলের সাথে সংযুক্ত হবে।
শর্টকার্টঃ
· * At First Type Your Document
· * Then Click On File Menu (Alt+ F)
· * Click On Save/ Save As(Ctrl+ S)
· * Then Type Any Name(Type File Name){In the File Name Box}
· * Then Select My Document/ Any Drive D:/ E:/ Any Folder(From Save In Box)
· * Click On Save
How to Close Document/ File?
কাজ শেষ করার পর অবশ্যই আমরা প্রজেক্টটি বন্ধ করতে যাবো। আর তার জন্য তা করতে হবে শুরুতেই আপনাকে Office Button এ ক্লিক করে নিচে Close বাটনে ক্লিক করলে একটি ড্রপবক্স ওপেন হবে। এর পর File টি Save করার জন্য Do you want save the changes made to এই ম্যাসেজ আসবে Yes Click করলে Save হয়ে File বন্ধ হবে। No Click করলে Saveনা হয়ে File বন্ধ হবে । আর Cancel করলে শুধু ম্যাসেজ বক্সটি চলে যাবে। এই কাজটি আপনি আরেক পদ্ধতিতেও করতে পারবেন। হোম স্ক্রিন এর একদম উপরে ডান কর্ণারে যে ক্রস বাটনটি আছে তাতে ক্লিক করেও আপনি Same ভাবে প্রজেক্টি ক্লোজ করতে পারবেন।
শর্টকার্টঃ
· * Click On Office Button
· * Click On Close
· * Click Yes
How to open your A save Document?
আমরা কাজ শেষ করার পর কাজটি পুনরায় ফিরে পাওয়ার জন্য সেভ করে রেখে দেই। ঐ ফাইলটি যদি আবার ওপেন করতে চাই তাহলে কিভাবে করতে হবে ? প্রথমে আপনাকে ক্লিক করতে হবে Oficc Button এ ক্লিক করে সেখান থেকে Open লেখাতে ক্লিক করুন। এবার একটি ড্রপবক্স ওপেন হবে(ছবিতে দেখুন)। আপনার ফাইলটি যেখানে সেভ করেছিলেন সে জায়গাটা Show করবে। এবার আপনি আপনার প্রয়োজনীয় ফাইলটি সিলেক্ট করে Open লেখায় ক্লিক করলেই ফাইলটি ওপেন হয়ে যাবে।
শর্টকার্টঃ
· * Click On Office Button
· * Click On Open [Ctrl+ O]
· Then Select / Click Your File Name
· OR Double Click On File Name [File Name ডাবল ক্লিক করলে ফাইলটি Open হবে |
আজ এখানেই শেষ করলাম। পরবর্তী পোস্ট পড়ার জন্য আমন্ত্রন থাকলো। পরবর্তি টিউটোরিয়াল আসা পর্যন্ত সবাই এই টিউটোরিয়ালটি দেখে দেখে ট্রাই করতে পারেন। সবাই সুস্থ থাকুন। আমি নিজে একটু অসুস্থ। সবাই আমার জন্য দোয়া করবেন।
এই পর্বটি ইবুক আকারে ডাউনলোড করুনঃ
এই পর্বটি ইবুক আকারে ডাউনলোড করুনঃ
এই পর্বটির ভিডিও টিউটোরিয়াল ডাউনলোড করুনঃ
এই পর্বটি ভিডিও টিউটোরিয়াল দেখুনঃ
MS Word 2007 - এর ধারাবাহিক টিউটোরিয়াল ( পর্ব - ১ )
Reviewed by Unknown
on
13:29
Rating:
Reviewed by Unknown
on
13:29
Rating:




No comments: